News

26, July 2022


আগামী ২৯ জুলাই হতে ৯ আগস্ট ২০২২ পর্যন্ত তারিখে ভারতের তামিলনাড়– রাজ্যের চেন্নাইয়ের মহাবালিপুরাম শহরে অনুষ্ঠেয় ৪৪তম বিশ্ব দাবা অলিম্পিয়াডের বাংলাদেশ দাবা দলের এক প্রেস-ব্রিফিং আজ (মঙ্গলবার) জাতীয় ক্রীড়া পরিষদের এনএসসি টাওয়ারের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।  বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি  কে এম শহিদউল্যা, সাধারণ সম্পাদক ও ফিদে ডেলিগেট সৈয়দ শাহাব উদ্দিন শামীম, হেড অব ডেলিগেশন ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম, ওপেন বিভাগের অধিনায়ক ফিদে ইন্সট্রাক্টর মাসুদুর রহমান মল্লিক দিপু, ওপেন বিভাগের খেলোয়াড় গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব, গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান, ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ ও ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া, মহিলা বিভাগের অধিনায়ক ইন্সট্রাক্টর মাহমুদা হক চৌধুরী মলি, মহিলা দলের খেলোয়াড় মহিলা ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস, মহিলা আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন, মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা, উন্মে তাসলিমা প্রতিভা তালুকদার এবং মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম, দাবা অলিম্পিয়াডের ম্যাচ আরবিটার মোঃ হারুন অর রশিদ। বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য মনিরুজ্জামান পলাশ, জাকির আহমেদ, আঞ্জমান আরা আকসির ও সজল মাহমুদ উপস্থিত ছিলেন। প্রেস-ব্রিফিয়ে অলিম্পিয়াডে বিস্তারিত তথ্য উত্থাপন করা হয়। আগামীকাল ২৭ জুলাই বুধবার দুপুরে চেন্নাইয়ের উদ্দ্যেশে জাতীয় দাবা দল ঢাকা ত্যাগ করবে, যার মধ্যে হেড অফ ডেলিগেশন, কংগ্রেস প্রতিনিধি, ডেলিগেট, দুই অধিনায়ক/ম্যানেজার, ফেডারেশনের কর্মকর্তা, ম্যাচের বিচারক, খেলোয়াড়বৃন্দ দলের সাথে যাচ্ছেন। গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ ইতিমধ্যে চেন্নাই পৌঁছেছেন।
এবারের দাবা অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য ইতিমধ্যে রেকর্ড সংখ্যক ১৮৩টি দেশ ও ৩টি সংগঠন (ব্রেইল, সাইলেন্স ও ফিজিক্যালি ডিসাবেল্ড) এর ১৮৮ দল এবং মহিলা বিভাগে রেকর্ড সংখ্যক ১৫৭টি দেশের ১৬২ টি দল অংশ নিচ্ছে। প্রতিদিন স্থানীয় সময় বিকেল তিনটায় বাংলাদেশ সময় বিকাল ৩-৩০ টায় খেলা শুরু হবে। দাবা অলিম্পিয়াডের নিজস্ব ওয়েব সাইটসহ বিভিন্ন দাবা ওয়েব সাইটে সরাসরি খেলা দেখা যাবে। দাবা অলিম্পিয়াডের ওয়েব সাইট হচ্ছেঃ https://chessolympiad.fide.com/ এছাড়া দাবা ওয়েব পেজ https://chess24.com/en/watch/live-tournaments/olympiad-chennai-2022-open#live এ সরাসরি খেলা দেখা যাবে এবং প্রতিদিনের  খেলার ফলাফল http://chess-results.com/tnr653631.aspx?lan=1&flag=30&turdet=YES এ পাওয়া যাবে। বাংলাদেশ দাবা ফেডারেশনের ওয়েব সাইট https://bdchessfed.com/ প্রেস-রিলিজ ও ছবি এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের ফেসবুক পেজে ফলাফল ও ছবি পাওয়া যাবে।
৪৪তম বিশ্ব দাবা অলিম্পিয়াডে বাংলাদেশ দাবা দল

ন্যাশনাল ফেডারেশন অফিসিয়াল:  জনাব  কে এম শহিদউল্যা, সহসভাপতি, বাংলাদেশ দাবা ফেডারেশন
কংগ্রেসে ডেলিগেট :  সৈয়দ শাহাবুদ্দিন শামীম, সাধারণ সম্পাদক, বাংলাদেশ দাবা ফেডারেশন
হেড অফ ডেলিগেশন : ড. শোয়েব রিয়াজ আলম, যুগ্ম সম্পাদক, বাংলাদেশ দাবা ফেডারেশন
ফেডারেশনের কর্মকর্তা ঃ জনাব জাকির আহমেদ, কার্যনির্বাহী সদস্য, বাংলাদেশ দাবা ফেডারেশন, জনাব মোহাম্মদ নূর আলম।
ম্যাচ বিচারক ঃ আন্তর্জাতিক বিচারক মোঃ হারুন অর রশিদ।

ওপেন বিভাগের দল :
অধিনায়কঃ ফিদে ইন্সট্রাক্টর মাসুদুর রহমান মল্লিক।
খেলোয়াড়ঃ গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজিব (রেটিং-২৩৭৭), গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান (রেটিং-২৪২৪), গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ (রেটিং-২৪১৩), ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ (রেটিং-২২২৭) ও ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া (রেটিং-২৩০৭)।

মহিলা দল :
অধিনায়কঃ ন্যাশনাল ইন্সট্রেটর মাহমুদা হক চৌধুরী মলি
খেলোয়াড়ঃ মহিলা ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস (রেটিং-১৮১৫), মহিলা ফিদে মাস্টার শামীমা শারমিন শিরিন (রেটিং-১৯৯৫), মহিলা মাস্টার নাজরানা খান ইভা (রেটিং-১৮২৯), মহিলা ফিদে মাস্টার  নোশিন আঞ্জুম (রেটিং-২০২৭) ও উম্মে তাসলিমা প্রতিভা তালুকদার (রেটিং-১৭৬৯) ।